কোনটা আসল, কোনটা নকল ? মূর্তি নিয়ে রাজনৈতিক দড়ি টানাটানি অব‍্যাহত

16th November 2020 4:37 pm বাঁকুড়া
কোনটা আসল, কোনটা নকল ? মূর্তি নিয়ে রাজনৈতিক দড়ি টানাটানি অব‍্যাহত


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) :   বিরষামুন্ডা কে নিয়ে টানাপোড়েন কিছুতেই ছাড়ছে না ।  দুই রাজনৈতিক দলের টানাপোড়েনে কোনটা আসল কোনটা নকল তা নিয়েই তুমুল চর্চা । বাঁকুড়ায় অমিত সাহা আসার পর থেকেই পুয়াবাগান মোড়ে এক আদিবাসী মূর্তিকে নিয়ে টানাপোড়েন লেগেই রয়েছে কিছুতেই কিছু ছাড়ছে না  এই দ্বন্দ্ব । কারণ যেদিন বিরসা মুন্ডা ছবি ভেবে মূর্তি ভেবে মাল্যদান করেছিলেন অমিত সাহা ঠিক তার পরের দিনই তৃণমূলের বেশ কয়েকজন রাজনৈতিক দলের নেতা মন্ত্রীরা আদিবাসী কিছু মানুষজন কে নিয়েছে গঙ্গাজল আর দুধ দিয়ে পরিশুদ্ধ করেছিলেন পোয়া বাগানের মোড়ের ওই আদিবাসী মডেলের মূর্তির তলায়  । আবার গতকালই বিরসা মুন্ডার জন্মদিন উপলক্ষে সেই আদিবাসী দেবতা বিরসা মুন্ডা নিয়ে কাল সংসদ সরকারের নেতৃত্বে কিছু আদিবাসী মানুষজনকে নিয়ে গোবর জল ছিটিয়ে পালিত হলো বিরসা মুন্ডা জন্মদিন । তারপরও বিতর্ক কিছুতেই পিছু ছাড়ল না বিরসা মুন্ডার। তাই আজ বিরসা মুন্ডার তর্ক বিতর্ক ইতি টানতে বিরসা মুন্ডার পরিবারের সদস্যকে নিয়ে জেলা পরিষদের সভাধিপতি মৃত্যুঞ্জয় মুর্মু ও মন্ত্রী শ্যামল সাঁতরা ও কয়েকজন বিধায়ক ও বিধায়িকা ও আদিবাসী সম্প্রদায়ের মানুষকে নিয়ে ওই পোয়া বাগান মোড়ে তারা সকলি সারা জীবনের জন্য সমস্যা মিটিয়ে ফেলার কথা ভেবে সকলেই বিরসা মুন্ডার আসল মূর্তি তৈরি করা হবে যেখানে সেই জায়গার চিহ্নিতকরণ প্রাথমিকভাবে করা হয়েছে এবং নারকেল ফাটিয়ে আজকে ই জায়গা খোঁজার কাজ শুরু করলেন আদিবাসী সম্প্রদায়ের মানুষ থেকে বর্তমান রাজ্য সরকারের প্রতিনিধিরা আদিবাসী সম্প্রদায় মানুষদেরকে সঙ্গে নিয়ে জেলা পরিষদের সভাধিপতি মৃত্যুঞ্জয় মুর্মু বললেন আমাদের এই বিরসা মুন্ডা কে নিয়ে যেভাবে রাজনৈতিক কাজে লাগানো হচ্ছে তা আমরা কিছুতেই মেনে নেব না যদি শেষ না হয় তাহলে আমরা বৃহত্তর আন্দোলনে যাব এবং এর শেষ দেখে ছাড়ব। তাই কোন রক্তক্ষরণের রাজনীতি যাতে না হয় তাই রাজ্য সরকারের প্রতিনিধি মন্ত্রী শ্যামল সাঁতরা জানিয়েছেন যে বিরসা মুন্ডার যে বিতর্ক সেটা ইতি টানতে চাই তাই আজকে আমাদের সমস্ত আদিবাসী ভাই বোনদের নিয়ে এই জায়গা খোঁজার কাজ আর এই উদ্দেশ্যকে আদিবাসী সমাজের সম্প্রদায়ের মানুষজন এরা সাধুবাদ জানিয়েছেন রাজ্য সরকার।





Others News

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) : তোপধ্বনি তে কেঁপে উঠল বিষ্ণুপুর । শুরু হল মল্ল রাজাদের ১০২৫ বছরের অষ্টমী পূজোর সন্ধিক্ষণ।

প্রাচীণ ঐতিহ্য ও পরম্পরা মেনে আজও নিষ্ঠাভরে বিষ্ণুপুর রাজ বাড়িতে দেবী দুর্গা 'মৃন্ময়ী নামে পূজিতা হন। জানা গিয়েছে, পূর্ব প্রথা মতোই প্রাচীণ রীতি মেনে মহাষ্টমীর সন্ধিক্ষণে কামান দাগার মধ্য দিয়ে বিষ্ণুপুর রাজ বাড়িতে শুরু হয়ে গেল 'বড় ঠাকরুনে'র পুজো। তবে এবার করোনা পরিস্থিতির মধ্যেও দর্শক সাধারণের উপস্থিতি ছিল বাঁধভাঙ্গা। সরকারী নিয়মকে মান্যতা দিয়ে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে দেবী বন্দনা। এমনকি এখানে কামান দাগার পর্বেও অন্যান্য বছরের তুলনায় এ বছরে অল্প সংখ্যক লোককে নিয়ে ঐ কাজ সম্পূর্ণ করা হয়েছে।

শুরুর সময় থেকে অষ্টমীর সন্ধিক্ষণ ঘোষণা করা হয় বড় কামানের গর্জনের শব্দে। যার আওয়াজে রাজবাড়িতে আরতি নৃত্যও শুরু হয়ে যায়।